• বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০২:১১ পূর্বাহ্ন |
  • English Version

যে সমস্ত কাজ করলে আল্লাহর গযব বা অভিশাপ নেমে আসে (৩য় পর্ব) : সংকলনে : ডা. এ.বি সিদ্দিক

ইসলামী শরীয়ত হারাম বা নিষিদ্ধ কাজ সমূহের সুস্পষ্ট বিবরণ দেওয়ার পরও অনেক মানুষই ইসলামের নিষেধকে উপেক্ষা করে এমন কতগুলো হারাম কাজে লিপ্ত হয়ে থাকে, যার কারণে মানুষের উপর অভিশাপ বা গযব নেমে আসে। আর যেই সকল অন্যায়ের কারণে মানুষের উপর আল্লাহর অভিশাপ নেমে আসে তার মধ্য থেকে কয়েকটি অন্যায়ের কথা গত পর্বে আমরা জেনেছিলাম। যেমন- (১) তাক্বদীরকে অস্বীকার করা। (২) ঘুষ দেওয়া কিংবা ঘুষ গ্রহণ করা। (৩) রাসূল (সা.) এর আনীত দ্বীনের নাফরমানী করা। (৪) সুদের সাথে সংশ্লিষ্টতা। (৫) যেই ব্যক্তি তার প্রতিবেশীকে কষ্ট দেয়। (৬) বিদআত সৃষ্টি করা কিংবা বিদআতীকে আশ্রয় দেওয়া। আর এই পর্বেও আমরা এই জাতীয় আরো কয়েকটি অন্যায়ের কথা জানব ইন্শাআল্লাহ। যেমন-
(৭) যুলুম করা। যুলুম-অত্যাচার ইসলামে একটি জঘন্য অপরাধ। এর কারণে পার্থিব জীবনে যেমনভাবে মানুষকে লাঞ্ছিত হতে হয়, ঠিক তেমনভাবে পরকালেও তাকে অপমানিত হতে হবে। অত্যাচার যে কোন ব্যাপারেই হোকনা কেন, চাই তা আচার-আচরণ, কথা-বার্তা কিংবা লেনদেন সংক্রান্ত হোক অথবা অন্য কোন বিষয়ে হোক, তা অত্যাচারীকে ক্বিয়ামতের কঠিন অন্ধকারে নিমজ্জিত করবে। যুলুমকারীর জন্য ক্বিয়ামতের দিন কোন সাহায্যকারী থাকবে না। সেদিন তার অত্যাচারের সমপরিমাণ নেকী অত্যাচারিত ব্যক্তিকে প্রদান করা হবে। আর অত্যাচারিত ব্যক্তির গোনাহ তার উপর চাপিয়ে দেওয়া হবে। এছাড়াও যালেমদের উপর মহান আল্লাহর লা’নত বা অভিশাপ বর্ষণ হয়। আল্লাহ বলেন, জেনে রাখ! যালিমদের উপর আল্লাহ লা’নত করেন। ( হুদ : ১৮)
অতএব, যারা যুলুম করবে তাদের উপর মহান আল্লাহর গযব বা অভিশাপ নেমে আসবে।
(৮) মাদকের সাথে সংশ্লিষ্টতা। মানুষের মস্তিষ্ককে যা আচ্ছন্ন করে তাই হল মাদক (বুখারী: ৪৬১৯)। চাই তা তরল জাতীয় হোক কিংবা শুষ্ক জাতীয় হোক, খাদ্য হোক কিংবা পানীয় হোক। যেমন-মদ, বিয়ার, ফেনসিডিল, ইয়াবা ট্যাবলেট, ভায়াগ্রা, গুল, জর্দা, তামাক, বিড়ি, সিগারেট, কোকেন ইত্যাদি সবই এর অন্তর্ভূক্ত। আর যারাই মাদকের সাথে সংশ্লিষ্টতা রাখবে তাদের উপরই মহান আল্লাহর গযব ও অভিশাপ নেমে আসবে। আনাস বিন মালেক (রা.) বলেন, মদের সাথে সম্পৃক্ত দশ শ্রেণির লোককে রাসূলুল্লাহ (সা.) লা’নত করেছেন। (তারা হল) মদ প্রস্তুতকারী, যে মদ প্রস্তুত করতে বলে, পানকারী, বহনকারী, যার জন্য বহন করা হয়, যে পান করায়, বিক্রয়কারী, এর মূল্য গ্রহণকারী, যে মদ ক্রয় করে এবং যার জন্য ক্রয় করা হয়। (তিরমিযি:১২৯৫)
(৯) চৌর্যবৃত্তি বা চুরি করা। চুরি করা মারাত্মক একটি অন্যায় কাজ। চোরদের প্রতি আল্লাহ তায়ালা লা’নত করেছেন। চুরির সাথে যারাই সম্পৃক্ত থাকবে, চাই তা ছোট চুরি হোক অথবা বড় ধরণের কোন চুরি হোক, পরকালে তাদের অবস্থা খুবই ভয়াবহ হবে। আবু হুরায়রা (রা.) বলেন, রাসূল (সা.) বলেছেন, চোরের উপর আল্লাহর লা’নত বর্ষণ হয়, যখন সে একটি ডিম বা লোহার টুকরা চুরি করে এবং এর জন্য তার হাত কাটা যায়। আর সে একটি রশি চুরি করে এবং এর জন্য তার হাত কাটা যায়। (বুখারী:৬৭৮৩)
উল্লেখিত আলোচনা থেকে আল্লাহর গযব বা অভিশাপ নেমে আসার মত কয়েকটি পাপের কথা আমরা জানতে পারলাম। কাজেই আমাদের সকলেরই উচিত এ জাতীয় অন্যায়ের ধারে কাছেও না যাওয়া, বরং এগুলো থেকে বিরত থাকা। আল্লাহ আমাদেরকে এ ধরনের জঘন্য অন্যায় থেকে বিরত রাখুন। আমীন
প্রচারে : আসুন কুরআন পড়ি, সফল জীবন গড়ি।
আল-শেফা জেনারেল হাসপাতাল (প্রা.), কমলপুর, ভৈরব।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *